Tue 21 Aug 2018

  চার্চিল ইসলাম গ্রহণ করতে চেয়েছিলেন!

চার্চিল ইসলাম গ্রহণ করতে চেয়েছিলেন!

চার্চিল ইসলাম গ্রহণ করতে চেয়েছিলেন!

ইসলামিক নিউজ ডেস্ক : সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল খ্রিস্টানত্ব ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করতে চেয়েছিলেন বলে এক গবেষণায় ওঠে এসেছে। ক্যাম্ব্রিজ বিশ্ববিদ্যালয় ১৯০৭ সালে লেখা চার্চিলের একটি চিঠির সূত্র ধরে এমনটা মনে করছে।
ওই চিঠিটি লিখেছিলেন চার্চিলের ভাইয়ের স্ত্রী গোয়েনডোলিন বারটি। তাতে তিনি ইসলামের প্রশংসায় পঞ্চমুখ হওয়া থেকে বিরত থাকতে চার্চিলের প্রতি আহ্বান জানিয়েছিলেন। গবেষক ওয়ারেন ডকটার তার ‘উইনস্টন চার্চিল অ্যান্ড দ্য ইসলামিক ওয়ার্ল্ড’ বইতে বিষয়টি তুলে ধরেছেন। অল্প কয়েক দিনের মধ্যেই বইটি বাজারে আসছে।
সানডে টেলিগ্রাফে বারটির উদ্ধৃতি দিয়ে বলা হয়, তিনি চার্চিলকে জোর দিয়ে বলছেন, ‘প্লিজ, ইসলামে ধর্মান্তরিত হবেন না; আমি আপনার প্রাচ্যপ্রীতি [প্রাচ্য ও ইসলামের প্রতি মুগ্ধতা] এবং পাশা-সদৃশ্য মুগ্ধতা লক্ষ করছি।’
তিনি চিঠিতে তাকে সাবধান করে দিয়ে বলেন, আপনি ইসলামের সংস্পর্শে আরো এলে আপনি ধর্মটি গ্রহণ করে ফেলবেন। তিনি তাকে এ থেকে বিরত থাকার পরামর্শ দেন।
গবেষক ওয়ারেন ডকটার বলেন, খুব সম্ভবত চার্চিল ইসলাম ও খ্রিস্টান ধর্মকে সমান মূল্যায়ন করতেন। তাছাড়া তিনি তুর্কি উসমানিয়া সালতানাদের সামরিক শক্তি ও ইতিহাসের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন।
পত্রিকাটিতে আরো উল্লেখ করা হয়, চার্চিল ১৯৪০ সালে মধ্য লন্ডনে একটি মসজিদ নির্মণের পরিকল্পনা করেন এবং এ জন্য এক লাখ পাউন্ড বরাদ্দ করেন। সেই পরিকল্পনা অনুসারেই বর্তমানের লন্ডনের রিজেন্ট পার্কের সেন্ট্রাল মস্ক নির্মিত হয়।
গবেষক ওয়ারেন ডকটার বলেন, ওই সময়ে অন্যান্য ব্রিটিশরা মুসলিম বিশ্ব সম্পর্কে সা¤্রাজ্যবাদী ধারণা পোষণ করলেও চার্চিলের ইসলামপ্রীতি ছিল একেবারেই আন্তরিক। তিনি শিয়া ও সুন্নিদের মধ্যকার পার্থক্য সম্পর্কেও জানতে আগ্রহী ছিলেন।


Date:- 14 Feb 2015 ।